ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

২টি কম্পিউটার ভাড়া নিয়ে শুরু করেছিলেন ব্যবসা, আজ ১০০ কোটি টাকার মালিক

২০২৩ অক্টোবর ০২ ১০:৫৫:২১
২টি কম্পিউটার ভাড়া নিয়ে শুরু করেছিলেন ব্যবসা, আজ ১০০ কোটি টাকার মালিক

লাইফস্টাইল ডেস্ক : বাঙালির ব্যবসা করতে না পারার দুর্নাম একেবারেই ঘুচিয়েছেন বর্ধমানের এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে অঙ্কিতা নন্দী। কঠোর পরিশ্রম আর অদম্য জেদ ধরে শূন্য থেকে শীর্ষে পৌঁছেছেন এই বঙ্গতনয়া৷

অঙ্কিতার পক্ষে উদ্যোক্তা হওয়া এতটাও সহজ ছিল না। খুবই সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে অঙ্কিতা। তিনি তার নিজ শহর বর্ধমানের একটি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে কম্পিউটার সায়েন্স অধ্যয়ন করেন। কলেজে পড়ার সময়ই অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি শুরু করেন। সেগুলো বিক্রি করে মোটা অঙ্কের টাকা কামাতেন।

২০১৫ সাল নাগাদ অঙ্কিতা তার মার্কিন স্বামী জিন উজেনের সঙ্গে শুরু করেন ব্যবসা। তাদের পরিচয় এক ডেটিং অ্যাপের মাধ্যমে। তবে দুজনের কাছেই বেশি টাকা ছিল না। ২টি কম্পিউটার ভাড়া নিয়ে তার কোম্পানির কাজ শুরু করেন। এরপর ২০২১ সালে তাদের বিয়ে হয়। অঙ্কিতার প্রতিষ্ঠিত এই সংস্থার নাম ‘টায়ার ৫।’

এরপর একটু একটু করে তাদের কোম্পানি বড় হয়। যদিও এই কোম্পানিটির মূল অফিস রয়েছে আমেরিকার ইন্ডিয়ানাতে। এছাড়াও কলকাতার সল্টলেকে অফিস রয়েছে অঙ্কিতার৷ যেখানে আজ প্রায় ১০০ জন কর্মী কাজ করেন। ২৫টি সফ্টওয়্যার প্রোডাক্ট আছে কোম্পানির ঝুলিতে।

বর্তমানে কোম্পানির ১৫০০ -এর বেশি গ্রাহক রয়েছে বিশ্বের বিভিন্ন স্থানে। ব্যবসার ৮ বছরে ক্যারিয়ারে বেশ কিছু অ্যাওয়ার্ডও পেয়েছেন অঙ্কিতা। ২০২১ সালে এই কোম্পানির ভ্যালু ছিল ১২ মিলিয়ন ডলার, যা এখন দাঁড়িয়েছে প্রায় ১০০ কোটি টাকা। মাত্র কয়েক বছরেই ব্যবসা ক্ষেত্রে এমন সাফল্য নজির বিহীন।

২০১৫ সালে এই কোম্পানি শুরু করেছিলেন মাত্র ২ টি ভাড়া করা কম্পিউটার নিয়ে। একজন ডেভেলপার এবং একজন এইচআর এক্সিকিউটিভ নিয়েই। বর্তমানে সেই কোম্পানির টার্ন ওভার কয়েক কোটি। ভবিষ্যতে দেশের বড় বড় শিল্পপতিদের নিঃসন্দেহে পিছনে ফেলতে পারেন এই বঙ্গনারী।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে