ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

উদ্যোক্তার শেয়ার বিক্রির তোড়ে দর ফের ফ্লোর প্রাইসে

২০২২ ডিসেম্বর ১৭ ০৭:৫৮:১৪
উদ্যোক্তার শেয়ার বিক্রির তোড়ে দর ফের ফ্লোর প্রাইসে

নিজস্ব প্রতিবেদক: গত ৬ ডিসেম্বর কেডিএস অ্যাক্সেসরিজের শেয়ার ফ্লোর প্রাইস অতিক্রম করে লেনদেন হচ্ছিল। সেদিন কোম্পানিটির শেয়ার সর্বোচ্চ দর হাঁকিয়ে ক্রেতা সংকটের রেকর্ডও করেছিল। যদিও তারপর থেকেই শ্লথ গতিতে কোম্পানিটির শেয়ার লেনদেনে নামে। কিন্তু বৃহস্পতিবার এক উদ্যোক্তা পরিচালকের শেয়ার বিক্রির খবরে হুগমুড় করে কোম্পানিটির শেয়ার ফের ফ্লোর প্রাইসে ফিরে আসে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) কোম্পাটির উদ্যোক্তা খলিলুর রহমান ১৪ লাখ ৭৯ হাজার ৯৬১টি শেয়ার বিক্রি করার ঘোষণা দেন। এরমধ্যে ১০ লাখ শেয়ার তিনি পাবলিক মার্কেটে বিক্রি করবেন। বাকি শেয়ার ব্লক মার্কেটে বিক্রি করবেন।

উক্ত উদ্যোক্তা পরিচালকের শেয়ার বিক্রির খবরে ওইদিন শুরুতে অনেকটা ঊর্ধ্বমুখী ধারা দেখা গেলেও লেনদেনের এক পর্যায়ে কোম্পানিটির শেয়ার ফ্লোর প্রাইসে নেমে যায়। তারপর দিনভরই ফ্লোর প্রাইসে লাখ লাখ শেয়ারের সেল অফার দেখা যায়। বিপরীতে এ সময়ে ক্রেতারা সব নিখোঁজ হয়ে যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের কার্যদিবস রোববার কেডিএসের উদ্বোধনী দর ছিল ৮২ টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শুরু হয় ৮৩ টাকা ৭০ পয়সায়। তারপর শুর হয় ধারবাহিক পতন। লেনদেনের এক পর্যায়ে শেয়ারটি ৭৭ টাকায় চলে আসে। এটি কোম্পানিটির ফ্লোর প্রাইস। এদিন কোম্পানিটির ১৫ লাখ ৬৫ হাজারের বেশি শেয়ার লেনদেন হয়।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ অর্থবছরের জন্য কোম্পানিটি ১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য গত ১১ নভেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১৫ শতাংশ ক্যাশ।

সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ২ টাকা ২০ পয়সা।

আলোচ্য বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫ টাকা ৫৮ পয়সায়। যা আগের অর্থবছর শেষে ছিল ২৪ টাকা ৭৫ পয়সায়।

এদিকে চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৭০ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৫৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ২৮ পয়সায়।

১৯৮৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কেডিএস অ্যাক্সেসরিজের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৭১ কোটি ১৮ লাখ ২৪ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৯৮ কোটি ৮৯ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা ৭ কোটি ১১ লাখ ৮২ হাজার ৩৬০। এর মধ্যে ৬৪.৬৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৮.৭৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ২৬.৫৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে