ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চুল মজবুত করার ৫ উপায়

২০২২ নভেম্বর ১৩ ১২:০২:০৬
চুল মজবুত করার ৫ উপায়

মার্কেট আওয়ার ডেস্ক: চুল পড়া নারী-পুরুষ উভয়ই বেশে চিন্তিত। চুল পড়া সমস্যার সম্মুখীন হচ্ছেন নারী-পুরুষ সবাই।

চুল পড়ার মূল সমস্যার কারণগুলোর মধ্যে অন্যতম হলো দূষণ এবং অস্বাস্থ্যকর জীবনযাপন। তবে আপনি কিছু কাজের মাধ্যমে নিজের চুলকে আরও মসৃণ ও মোটা করতে পারেন।

চলুন দেখে নেওয়া যাক চুলকে আরও সুন্দর ও মজবুত করে গড়ে তুলতে যেসব কাজ করতে হবে—১. পুষ্টিকর খাবার খানজেনে নিন কেন চুল পড়ছে। প্রয়োজনে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার যদি পুষ্টির ঘাটতি, হরমোনের ভারসাম্যহীনতা, থাইরয়েড, রক্তশূন্যতা ইত্যাদি থাকে তাহলে মূলত ডাক্তারের পরামর্শই আপনাকে সেই সমাধান দিতে পারে। চুল পড়া রোধে ভিটামিন সমৃদ্ধ খাবার খান। এটি অল্প সময়ের মধ্যে আপনার চুলকে সুস্থ করে তুলবে। আপনার শরীরের কোন অবহেলা প্রথমে চুলের উপর প্রভাব ফেলে।

২. ডান শ্যাম্পু চয়ন করুনসব শ্যাম্পু বা কন্ডিশনার সবার চুলে একইভাবে কাজ করে না। অনেক সময় ভুল শ্যাম্পু ব্যবহার করলে চুলের আরও ক্ষতি হতে পারে। তাই আপনার চুলের জন্য সঠিক শ্যাম্পু পরীক্ষা করুন। এক্ষেত্রে চিকিৎসক বা হেয়ার স্টাইলিস্টের পরামর্শ নিতে পারেন।

৩. চুলের যত্নে মনোযোগ দিনপ্রি-পার্ট করা চুল প্রায়ই চুলের ক্ষতি হতে পারে। এর জন্য আপনার হেয়ার স্টাইলিস্টের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। মাথা বিচ্ছিন্ন করতে একটি চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন। এছাড়াও স্কার্ফ, টুপি বা ছাতা দিয়ে আপনার চুলকে রোদ থেকে রক্ষা করুন। এছাড়াও, রাসায়নিকমুক্ত শ্যাম্পু দিয়ে মাথার ঘাম এবং ময়লা ধুয়ে ফেলুন। চুল স্বাভাবিকভাবে এবং আলতো করে শুকানো উচিত।

৪. চাপমুক্ত থাকার চেষ্টা করুনপুষ্টিকর খাবার খাওয়ার পরও অনেক সময় মানসিক চাপ বা অতিরিক্ত চিন্তার কারণে চুল পড়ে। তাই যতটা সম্ভব চাপমুক্ত থাকার চেষ্টা করুন। প্রয়োজনে ব্যায়াম বা মেডিটেশন করতে পারেন। এটি আপনাকে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ রাখবে। এতে আপনার চুল পড়া বন্ধ হবে।সূত্র: ইন্ডিয়া ডট কম

সিরাজ/

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে