ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পাঁচ ব্যাংকের ডিভিডেন্ড বৃদ্ধি, তিন ব্যাংকের অপরিবর্তিত

২০২৪ এপ্রিল ২১ ১৮:০০:৪৪
পাঁচ ব্যাংকের ডিভিডেন্ড বৃদ্ধি, তিন ব্যাংকের অপরিবর্তিত

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৬টি ব্যাংকের মধ্যে এই পর্যন্ত ১১টি ব্যাংক ৩১ ডিসেম্বর, ২০২৩ অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

ব্যাংকগুলোর হলো- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ্‌-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, পূবালী ব্যাংক, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক ও উত্তরা ব্যাংক।

ব্যাংকগুলোর মধ্যে শুধু আইসিবি ইসলামিক ব্যাংক লোকসানে রয়েছে এবং ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। বাকি ১০ ব্যাংকের মধ্যে ৫ ব্যাংক গত বছরের তুলনায় বেশি ডিভিডেন্ড ঘোষণা করেছে, ৩টির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে এবং ২টির ডিভিডেন্ড কমেছে।

ডিভিডেন্ড বেড়েছে যে ৫টির

ব্র্যাক ব্যাংক ২০২৩ অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে ১০ শতাংশ ক্যাশ ১০ শতাংশ বোনাস। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ৭.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ বোনাস।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৭৩ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩ টাকা ৭৫ পয়সা।

সিটি ব্যাংক ২০২৩ অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৫ শতাংশ ক্যাশ ১০ শতাংশ বোনাস। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ বোনাস।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ২১ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩ টাকা ৯০ পয়সা।

ডাচ-বাংলা ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৭.৫০ শতাংশ ক্যাশ ও ১৭.৫০ শতাংশ বোনাস। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১৭.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ বোনাস।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ৭২ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৭ টাকা ৫৭ পয়সা।

পূবালী ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১২.৫০ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ বোনাস। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১২.৫০ শতাংশ ক্যাশ।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬ টাকা ৭৬ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৫ টাকা ৫৯ পয়সা।

উত্তরা ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৭.৫০ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ বোনাস। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১৪ শতাংশ ক্যাশ ও ১৪ শতাংশ বোনাস।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৩২ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩ টাকা ৬৯ পয়সা।

ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে যে ৩টির

ইস্টার্ন ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১২.৫০ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ বোনাস। আগের বছরও একই পরিমাণ ডিভিডেন্ড দিয়েছিল।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৪ টাকা ২৪ পয়সা।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১০ শতাংশ ক্যাশ। আগের বছরও ব্যাংকটি একই পরিমাণ ডিভিডেন্ড দিয়েছিল।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯১ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ২ টাকা ৪১ পয়সা।

প্রাইম ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৭.৫০ শতাংশ ক্যাশ। আগের বছর কোম্পানিটি ১৭.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২৪ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩ টাকা ৫৩ পয়সা।

ডিভিডেন্ড কমেছে যে ২টির

মার্কেন্টাইল ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১০ শতাংশ ক্যাশ। আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৬ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ২ টাকা ১২ পয়সা।

শাহজালাল ইসলামী ব্যাংক ২০২৩ অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৪ শতাংশ ক্যাশ। আগের বছর কোম্পানিটি ১২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২২ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩ টাকা ২২ পয়সা। অর্থাৎ কোম্পানিটির ইপিএস অপরিবর্তিত রয়েছে।

আওয়াল/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে