ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজার উন্নয়নে নীতি সহায়তা চায় ডিএসই-ডিবিএ

২০২২ নভেম্বর ২৯ ১১:০২:৪৭
শেয়ারবাজার উন্নয়নে নীতি সহায়তা চায় ডিএসই-ডিবিএ

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি উত্তরণের জন্য সরকারের নীতি সহায়তা চায় ব্রোকারেজ হাউসের মালিকদের সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সরকারের নীতি সহায়তা পাওয়ার জন্য সংগঠন দুটির নেতারা নীতিনির্ধারক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার এক বৈঠকে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিবিএ প্রতিনিধিদের সঙ্গে জরুরি বৈঠক করেছে ডিএসই কর্তৃপক্ষ। বৈঠকে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, পরিচালক মো. শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, শরীফ আনোয়ার হোসেন, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার এবং ডিবিএর পক্ষে সভাপতি রিচার্ড ডি রোজারিও, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম ও ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন এবং সদস্য এম রাজীব আহসান উপস্থিত ছিলেন।

বৈঠকে ডিএসই এবং ডিবিএর প্রতিনিধিরা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বাজারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছেন।

এ ছাড়া বর্তমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিস্থিতি বিবেচনায় শেয়ারবাজার উন্নয়নের বিভিন্ন নীতি নিয়ে সরকারের নীতিনির্ধারণী মহলের সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংগঠন দুটি মনে করে শেয়ারবাজারে তারল্য সংকটের অভাব রয়েছে। তারল্য সংকট নিরসন করতে হলে নীতি সহায়তা আরও সহজ ও উদার করা প্রয়োজন।

এছাড়া, ব্যাংকগুলোকে শেয়ারবাজারমুখী করার কথা বলা হলেও নানা আইনের কারণে ব্যাংকগুলো শেয়ারবাজারমুখী হতে পারছে না। ব্যাংকগুলোকে শেয়ারবাজারমুখী করার বাস্তবসম্মত নীতিমালা গ্রহণ করতে হবে।

আলম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে