ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারের লেনদেন নেমেছে অর্ধেকে

২০২২ নভেম্বর ১২ ০৭:৩১:২৫

নিজস্ব প্রতিবেদন: সপ্তাহের শুরুতে শেয়ারবাজারের লেনদেনে কিছুটা চাঙ্গাভাব থাকলেও শেষ দুই দিনে বড় নেতিবাচক প্রবণতা দেখা দিয়েছে। দুই দিন আগে মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে কেনাবেচা হওয়া শেয়ারের মূল্য ছিল প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা। কিন্তু শেষ কার্যদিবস বৃহস্পতিবার তা ৮০০ কোটি টাকার নিচে অর্থাৎ প্রায় অর্ধেকে নেমে যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাজারে মোট ৭৯৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়, যা বুধবারের তুলনায় ২২১ কোটি এবং মঙ্গলবারের তুলনায় ৬৯৬ কোটি টাকা কম।

এদিন তথ্যপ্রযুক্তি খাতের জেনেক্স ইনফোসিস ৮৪ কোটি ১১ লাখ টাকার লেনদেন নিয়ে গতকালও একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল। ৭২ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন নিয়ে ওরিয়ন ফার্মা এবং ৩৮ কোটি টাকা লেনদেন নিয়ে নতুন তালিকাভুক্ত নাভানা ফার্মা ছিল দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে।

তবে জেনেক্স ইনফোসিস লেনদেনের শীর্ষে থাকলেও ওরিয়ন ও নাভানা ফার্মার লেনদেনে ভর করে ওষুধ ও রসায়ন খাত খাতওয়ারি লেনদেনের শীর্ষে উঠে এসেছে। বৃহস্পতিবার এ খাতের ২৬ কোম্পানির ১৫৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা মোটের ১৯ দশমিক ৬৫ শতাংশ। অন্যদিকে তথ্যপ্রযুক্তি খাতের ১১ কোম্পানির ১৫২ কোটি ৬২ লাখ লেনদেন ছিল দ্বিতীয় অবস্থানে।

বিভিন্ন ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা জানান, বেক্সিমকো এবং ওরিয়ন গ্রুপের পাশাপাশি আরও কিছু আলোচিত শেয়ারে ভর করে লেনদেন বেড়েছিল। কিন্তু এসব শেয়ারের দাম কমায় এবং ফ্লোর প্রাইসে নেমে আসায় লেনদেনে ভাটা পড়েছে।

হাবির/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে