ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আমরা ব্যাংকগুলোকে বাঁচাচ্ছি: বিএসইসি চেয়ারম্যান

২০২২ নভেম্বর ১২ ০৭:১০:১২
আমরা ব্যাংকগুলোকে বাঁচাচ্ছি: বিএসইসি চেয়ারম্যান

বিশেষ প্রতিবেদন: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশে বন্ডের জনপ্রিয়তা যেমন বাড়ছে, তেমনি মানুষের আগ্রহও বাড়ছে। আমরা চিরস্থায়ী বন্ড, অধীনস্থ বন্ড প্রদান করি। বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে সহযোগিতা করছে।

তিনি বলেন, শেয়ারবাজারে এখন শুরু হয়েছে চিরস্থায়ী বন্ড লেনদেন। এটা করা না হলে ব্যাংকগুলো লোকসানের মুখে পড়ত। এখন আমরা ব্যাংকগুলোকে বাঁচাতে শেয়ারবাজারে বসে আছি।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বন্ডের জন্য অনেক অনুরোধ পাচ্ছি। আমরা দুই বছর ধরে বন্ড জনপ্রিয় করার চেষ্টা করছি। প্রাইভেট সেক্টরে প্রথম সুকুক বন্ড, প্রাণ প্রাণ গ্রুপ দ্বিতীয় সুকুক বন্ড নিয়ে এসেছিল, এছাড়াও বেশ কয়েকটি বন্ড নিয়েছে এবং এগুলো সম্পূর্ণরূপে বিদেশী বিনিয়োগকারীরা সাবস্ক্রাইব করেছে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ব্যাংকের মুনাফা অনেক টাকা, এর অর্ধেকের বেশি চলে যায় প্রভিশনে। লোন প্রভিশনিং করতে গিয়ে এত টাকা আটকে যায় যে তারা কোনো লাভ করতে পারে না। সবদিক থেকে সমস্যা সৃষ্টি করছে।

তিনি বলেন, মুনাফা করেও লাভ করতে পারছে না। এজন্য ব্যাংকগুলোকেও শেয়ারবাজারে আসতে হবে। বিভিন্ন বিষয়ের প্রতিরক্ষায় তার বিষ বেড়েছে। এখন তারা অনিবার্যভাবে আমাদের কাছে আসছে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আরও বলেন, আমাদের পণ্যের উৎপাদন খরচ কমানোই হবে সবচেয়ে বড় কাজ। আপনি খরচ কমানোর সাথে সাথে আপনার লাভ বাড়বে। আমি যা বলছি তা হল তিনটি জায়গায় দেখা খুবই গুরুত্বপূর্ণ: ক্রয় খরচ, উৎপাদন খরচ এবং খরচের উৎস (তহবিলের খরচ)।

তিনি বলেন, আমাদের বস্ত্র খাতে রপ্তানি বাড়ছে। আমরা তৈরি পোশাক খাতে সাফল্য প্রমাণ করেছি। অন্যান্য এলাকায় এখন বৈচিত্র্যকরণ চলছে। সব ক্ষেত্রেই আমাদের ভালো করার সুযোগ আছে।

হাবির/

পাঠকের মতামত:

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

বাজার বিশ্লেষণ - এর সব খবর



রে