ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বিশ্ব জুড়ে বেড়েছে আলঝেইমারস রোগের ভয়াবহতা

২০২৩ সেপ্টেম্বর ২১ ১০:০৯:১১
বিশ্ব জুড়ে বেড়েছে আলঝেইমারস রোগের ভয়াবহতা

নিজস্ব প্রতিবেদক : ভুলে যাওয়া একটি রোগ। আর এই রোগের নাম ‘আলঝেইমারস’। সহজ কথায়, আলঝেইমার রোগ হল ডিমেনশিয়ার একটি রূপ। এটি এক ধরনের মস্তিষ্কের রোগ, যার ফলে রোগী কিছুই মনে রাখতে পারে না। বাংলাদেশসহ সারা বিশ্বে আলঝেইমার রোগের তীব্রতা বাড়ছে। এই রোগে আক্রান্ত ব্যক্তি অনেক কিছুই ভুলে যান।

‘আলঝেইমারস’ একটি নিউরোডিজেনারেটিভ রোগ যা ধীরে ধীরে শুরু হয় এবং তারপরে মারাত্মক হয়ে ওঠে। এটি ৬০ থেকে ৭০ শতাংশ ক্ষেত্রে ডিমেনশিয়ার মূল কারণ। সচেতনতা বাড়াতে বিশ্ব আলঝেইমার দিবস পালন করা হয়। যাতে সাধারণ মানুষ এই রোগ সম্পর্কে সচেতন হতে পারে। ২১শে সেপ্টেম্বর বিশ্বব্যাপী আলঝেইমার দিবস পালন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বাংলাদেশে ৬৫ বছরের বেশি বয়সী শূন্য দশমিক ১ শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত। ওয়ার্ল্ড অ্যালঝেইমার অ্যাসোসিয়েশন বলছে, বিশ্বে ৫০ মিলিয়নের বেশি মানুষ এই রোগে আক্রান্ত। ২০৫০ সালের মধ্যে তা ১৫ কোটিতে পৌঁছাবে। এছাড়াও, প্রতি সেকেন্ডে ৬৮ জন নতুন লোক এই রোগে আক্রান্ত হয় এবং ৬৫ বছরের বেশি বয়সী ৯ জনের মধ্যে ১ জন।

বিশেষজ্ঞদের মতে, বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত। লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে ডাক্তারের শরণাপন্ন নেওয়া জরুরি। অনেকেই বাড়ির ঠিকানা ভুলে যান, ফলে ঐ ব্যক্তি হারিয়ে যান। অনেক বৃদ্ধকে অভিযোগ করতে শোনা যায়, ‘তাকে খেতে দেওয়া হয়নি’—আসলে তিনি খাবার বিষয়টির মতো আরো অনেক বিষয় ভুলে যান।

এ প্রসঙ্গে আলঝেইমার সোসাইটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং সেক্রেটারি জেনারেল মো. আজিজুল হক বলেন, আমাদের দেশে ডিমেনশিয়া সচেতনতা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধব প্রায়ই উপেক্ষা করেন এবং ভুলক্রমে এটাকে বার্ধক্যজনিত অথবা বয়োবৃদ্ধির একটি স্বাভাবিক অংশ হিসেবে উল্লেখ করতে চান। ডিমেনশিয়া আক্রান্তরা পাগল বা মানসিক রোগী নয়। ডিমেনশিয়া বয়োবৃদ্ধির স্বাভাবিক কোনো অংশ নয়, ডিমেনশিয়া মস্তিষ্কের অসুখ।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে