ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বড় বড় কোম্পানি শেয়ারবাজারে আসার প্রস্তুতি নিচ্ছে: বিএসইসি চেয়ারম্যান

২০২২ নভেম্বর ১২ ০৬:৫৭:১২
বড় বড় কোম্পানি শেয়ারবাজারে আসার প্রস্তুতি নিচ্ছে: বিএসইসি চেয়ারম্যান

বিশেষ প্রতিবেদন:শেয়ারবাজার নিয়ে উদ্যোক্তাদের আগ্রহ বাড়ছে। এখন শেয়ারবাজারের পরিবেশ অনুকূল বলে মনে করছেন অনেকে। এমন পরিস্থিতিতে অনেক বড় ও লাভজনক কোম্পানি বাজারে প্রবেশের প্রস্তুতি নিচ্ছে। আগামী দুই বছরের মধ্যে অনেক কোম্পানি বাজারে প্রবেশ করবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) নবনির্বাচিত কমিটির একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে মঙ্গলবার এ কথা বলেন।

রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে সংগঠনের নতুন সভাপতি জিয়াউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করেন। এ সময় বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, মো. আবদুল হালিম, নবনির্বাচিত সিএমজেএফ সাধারণ সম্পাদক আবু আলী, সাবেক সভাপতি হাসান ইমাম রুবেল, সাবেক সাধারণ সম্পাদক মনির হুসাইনসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, তারা বহুজাতিক কোম্পানি ও বড় শিল্প গ্রুপকে শেয়ারবাজারে আনার জন্য কাজ করছে। আর কয়েকদিনের মধ্যেই অগ্রগতি দৃশ্যমান হবে।শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এসব কোম্পানিকে জোর করে বা নির্দেশ দিয়ে বাজারে আনা যেতে পারে, বিএসইসি তা করতে চায় না।

তিনি বলেন, জবরদস্তির ফল অনেক সময় ভালো নাও হতে পারে। এজন্য তারা কোম্পানিগুলোর জন্য অনুকূল পরিবেশ তৈরিতে বেশি গুরুত্ব দিচ্ছে। এবং যখন এই পরিবেশ আকর্ষণীয় দেখাতে শুরু করবে, তখন এটি আনতে কোম্পানিগুলিকে নির্দেশ দেওয়ার প্রয়োজন হবে না।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বর্তমান কমিশন আইনগত সংস্কার ও বাজার উন্নয়নে যে উদ্যোগ নিয়েছে তার ফল দেখাতে শুরু করেছে। যে কোনো উদ্যোগ ফল পেতে কিছুটা সময় নেয়। বিদেশি বিনিয়োগ বাড়াতে বিএসইসির রোড শোতেও সাড়া পাওয়া যাচ্ছে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আমাদের কাছে তথ্য রয়েছে, আন্তর্জাতিক ম্যাগাজিন ফোর্বসের তালিকায় নাম উঠতে দেশের অনেক বড় কোম্পানি আগ্রহী হয়ে উঠেছে। কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে মূল্যায়নের মাধ্যমেই তা সম্ভব।

শেআএম/

পাঠকের মতামত:

সাক্ষাৎকার এর সর্বশেষ খবর

সাক্ষাৎকার - এর সব খবর



রে