ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে সাউথ বাংলা ও সেনা কল্যাণের বিনিয়োগ দেখবে বিএসইসি

২০২২ নভেম্বর ১৪ ০৭:৩৯:৩২
শেয়ারবাজারে সাউথ বাংলা ও সেনা কল্যাণের বিনিয়োগ দেখবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক এবং বীমা খাতের সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের সঙ্গে সোমবার বৈঠকে বসেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৈঠকে উভয় কোম্পানির প্রসপেক্টাসে শেয়ারবাজারে বিনিয়োগসহ ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। বিএসইসি তাদের এর জন্য প্রাসঙ্গিক নথি আনতে নির্দেশ দিয়েছে।

দুটি সংস্থার মধ্যে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাঙ্ককে সকাল সাড়ে ১০ টায় এবং সেনা কল্যাণ বীমাকে ১১ টায় ডাকা হয়েছে।

বৈঠকের তথ্য দুটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

সাউথ বেঙ্গল এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের ইস্যু ম্যানেজারকে এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের ইস্যু ব্যবস্থাপক এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালককে বৈঠকের কথা অবহিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য প্রকাশিত প্রসপেক্টাসে উল্লিখিত ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে জানতে চায় কমিশন।

এর আগে ২০২১ সালের ৯ মে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরবর্তীতে ব্যাংকটি শেয়ারবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা সংগ্রহ করে।

প্রসপেক্টাসে ব্যাংকটি জানায়, শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করা হবে।

অন্যদিকে, ২০২১ সালের ১১ আগস্ট শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের আইপিও অনুমোদন করে বিএসইসি।

পরবর্তীতে বিমা কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে ১৬ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

প্রসপেক্টাসে বিমা কোম্পানিটি জানায়, শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ, মেয়াদি আমানত, শেয়ারবাজারে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস কেনা ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে